Monday 21 July 2014

বর্ষায় মোবাইল ভিজে গেলে করনীয়

বর্ষায় মোবাইল ভিজে গেলে করনীয়


wet-mobile-phone
;
এই বর্ষাকালে যখন তখন চলে আসতে পারে বৃষ্টি। যারা বাইরে থাকেন কাজের জন্য, বা রাস্তাঘাটে চলাচল করতে হয়ে তাদের সব সময়েই একটা এক্স্ট্রা টেনশন থাকে মোবাইল নিয়ে। এই না বৃষ্টি চলে এসে ফোন ভিজিয়ে দিয়ে গেল! আপনার মোবাইল ফোনটি যদি পানিরোধী না হয় তবে ভিজে গেলে পড়তে পারেনঝামেলায়। আবার মোবাইলের ওপর চা-কফিও দুর্ঘটনাবশত পড়ে যেতেপারে, বন্ধ হয়ে যেতে পরে তা। ভয় পাওয়ার কিছু নেই। এক্ষেত্রে কিছু পরামর্শমেনে চললে ফোনটি আবার চালু করতে পারবেন।
দ্রুত ফোন বন্ধ করে ফেলুন
ফোনপানির সংস্পর্শে এলে দ্রুত তা বন্ধ করে ফেলুন। তারপর দ্রুত তা কাগজ বা নরমতোয়ালে দিয়ে মুছে ফেলুন। এরপর দ্রুত সিম আর ব্যাটারি খুলে ফেলুন। সাবধানেএগুলো শুকাতে দিন। সরাসরি রোদে শুকাবেন না। মোবাইলে ব্যবহূত অন্যান্যজিনিসগুলোও আলাদা করে দিন। যেমন কভার, হেডফোন ইত্যাদি। মোবাইল ফোনটিভালোভাবে শুকান। আপনাকে অবশ্যই দ্রুত এবং সতর্কতার সাথে পানি মুছে ফেলতেহবে।

ফোনে লেগে থাকা পানি মুছে ফেলুন
ফোনের বাইরেলেগে থাকা পানি মুছতে ব্যবহার করুন পেপার টাওয়েল বা নরম শুকনা কাপড়।ভ্যাকুয়াম ক্লিনারের সাহায্যেও শুকাতে পারেন মোবাইল। তবে ভ্যাকুয়াম ক্লিনারব্যবহার করে মোবাইল ফোন শুকানোর আগে সতর্ক থাকুন। এ যন্ত্র ভেজা মোবাইলটিরখুব কাছে ধরবেন না। মোবাইল ফোন শুকাতে হেয়ার ড্রায়ার ব্যবহার না করাইভালো।
ব্যাটারি পরীক্ষা করুন
পানিতেভিজে নষ্ট হলে মোবাইল ফোনের ওয়ারেন্টি কাজে আসবে না। পানিতে ফোনের ক্ষতিহয়েছে কিনা তা পরীক্ষার জন্য ব্যাটারি পরীক্ষা খুলে পরীক্ষা করে দেখুন।ব্যাটারিতে সাদা রঙের ক্ষুদ্র স্টিকার থাকে আর্দ্রতা পেলে তা লাল বা গোলাপিরং ধারণ করে।
rice
মুড়ির টিনে ফোন রাখুনঃ

মোবাইলের পানি শুষ্ক করতে মুড়ি ভর্তি টিন বা বক্স খুব কাজে দেয়। ফোনের পানি মুছে ফোনটি মুড়ির টিনে রেখে দিলে কম আদ্রতায় ফোনের ভেতরটা শুষ্ক হয়ে উঠবে। এছাড়াও চালের টিনে বা ব্যাগে রাখতে পারে। দুই ক্ষেত্রেই ভাল কার্যকারিতা পাওয়া যায়।
পোর্ট চেক করুন ও মুছুনঃ
নিজে থেকে ফোন চালু করার আগে ফোনেরপোর্টগুলোতে পানি জমে আছে কিনা পরীক্ষা করে দেখুন। এ ছাড়াও ফোনের কোথাওভেজা থাকলে তা মুছে ফেলুন এবং শুকিয়ে নিন। আপনার মোবাইল ফোনটি যদি চালু নাহয় তবে ব্যাটারি খুলে রাখুন এবং সার্ভিস সেন্টারে নিয়ে যান।
এসির বাতাসে ধরতে পারেনঃ
এতে কোনো গরম বাতাস লাগাবেন না।আপনার ফোনটিকে শুকানোর জন্য এয়ার কন্ডিশন ভেন্টের সামনে কিছুক্ষণ ধরতেপারেন। কিন্তু মোবাইল ভিজে গেলেব্যাটারি খুলে ফোনটি সরাসরি খোলা ঘরের মধ্যে ফ্যানের বাতাসে শুকাবেন না।


No comments:

Post a Comment