Monday 21 July 2014

‘জিয়া ছিলেন ঠান্ডা মাথার খুনি’


‘জিয়া ছিলেন ঠান্ডা মাথার খুনি’



‘জিয়া ছিলেন ঠান্ডা মাথার খুনি’
জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, “স্বাধীনতার ৪২ বছর পরে উচ্চ আদালতের রায়ে প্রমাণ হয়েছে, জিয়াউর রহমান ছিলেন ঠান্ডা মাথার খুনি।”
সোমবার দুপুরে রাজধানীর কাকরাইল ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন (আইডিইবি) মিলনায়তনে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) আয়োজিত ’৩৮ তম কর্ণেল তাহের দিবস’ উপলক্ষে ‘৭৬ এর ক্ষুদিরাম তাহের তোমায় লাল সালাম’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।
তথ্যমন্ত্রী বলেন, “৩৮ বছর আগে কর্ণেল তাহেরকে বিচারের নামে প্রহসন করে ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করা হয়েছিল। ঢাকা কেন্দ্রীয় কারাগারে এ জন্য সামররিক আদালতও স্থাপন করা হয়। সে সময় তাহের বলেছিল ‘আমার ফাঁসি দেওয়ার পরে যদি বাংলাদেশের উন্নয়ন হয়, দেশের মানুষ শান্তিতে থাকতে পারে, তাহলে ফাঁসিতে আমার কোনো আপত্তি নেই’।”
তিনি বলেন, “স্বাধীনতার ৪২ বছর পরে উচ্চ আদালতে এটি প্রমাণ হয়েছে যে কর্ণেল তাহের হত্যা ছিল একটি পরিকল্পিত হত্যাকাণ্ড। জিয়াউর রহমানকে আদালত এজন্য ঠান্ডা মাথার খুনি বলেও আখ্যা দিয়েছেন।”
তিনি আরো বলেন, “তাহের দেশে মুক্তিযুদ্ধের চেতনা ফিরিয়ে আনাতে সিপাহী-জনতার নেতৃত্ব দিয়েছিলেন। বাংলাদেশের সবচেয়ে সাহসী প্রতিবাদ ছিল সেটি। দেশ যখন অন্ধকারের দিকে ধাবিত হচ্ছিল তখন তাহের সিপাহী জনমত গড়ে তোলেন।”
এ সময় আলোচনা সভায় বক্তব্য রাখেন কর্ণেল তাহেরের স্ত্রী লুতফা তাহের এমপি, ছোট ভাই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আনোয়ার হোসেন, জাসদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শরীফ নুরুল আম্বিয়াসহ আরো অনেকে।

No comments:

Post a Comment