Thursday 24 July 2014

বলিউডে কার আয় কত?


বলিউডে কার আয় কত?




চলচ্চিত্র শিল্পে বিশ্বের মধ্যে অন্যতম একটি বড় ইন্ডাস্ট্রি বলিউড। বলিউডের ছবি ভারতবর্ষ ছাড়িয়ে মধ্যপ্রাচ্য এমনকি পশ্চিমা দুনিয়ায়ও তোলপাড় চালাচ্ছে। বলিউডের এক একটি ছবির পেছনে এখন ব্যয়ও হচ্ছে যেমন মোটা অঙ্কের, তেমনি এমন সিনেমাও আছে যা কিনা ৫০০ কোটিরও বেশি রুপি আয় করেছে।

এ সফলতার পেছনে আছেন বলিউড তারকারা। এখন পর্যন্ত ছবি দেখার আগে মানুষ তারকার খোঁজ নিয়েই হলমুখো হয়। আর পছন্দের তারকাদের মধ্যে এখন পর্যন্ত রাজ করছেন শাহরুখ খান, সালমান খান, আমির খান, অক্ষয় কুমার ও রণবীর কাপুর। মানুষ যেমন তাদের ছবি এলে হলে হুমড়ি খেয়ে পড়ছেন, তেমনি এসব তারকার জীবন-যাপন, আয়-রোজগার নিয়েও ভক্তদের আগ্রহের শেষ নেই। সে সব আগ্রহী ভক্তদের জন্যই বলিউডের সেরা পাঁচ ধনী তারকার একটি তালিকা ও সংক্ষিপ্ত পরিচয় নিচে তুলে ধরা হলো। তবে প্রতিমুহূর্তে এ তারকাদের বাজার মূল্য পরিবর্তিত হচ্ছে। এ ছাড়া তালিকায় উল্লেখ করা পারিশ্রমিকের চেয়ে উচুঁ পারিশ্রমিকে চুক্তিবদ্ধ হয়েছেন এমন গুজবও আছে। সে সব গুজবকে এ লেখায় ধরা হয়নি।

Shah-Rukশাহরুখ খান: ৩৫ কোটি

‘দিওয়ানা’ ছবি দিয়ে বলিউডে অভিষেক হয় আজকের কিং খান শাহরুখ খানের (এসআরকে)। ১৯৬৫ সালের ২ নভেম্বরে জন্মগ্রহণ করেন বলিউড ইন্ডাস্ট্রির সবচেয়ে দামী এ তারকা। তাই তাকে বলা হয় ‘বলিউড বাদশাহ’। এমনকি বিশ্বের সব ধনী তারকার তালিকায় হলিউড তারকাদের ভিড়ে একমাত্র ভারতীয় তারকা তিনি। সে তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছেন। তার কিছু বিখ্যাত ছবি হল- ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’, ‘কুচ কুচ হোতা হে’, ‘চাক দে’, ‘রা-ওয়ান’ ও ‘চেন্নাই এক্সপ্রেস’।

সবচেয়ে দামী এ তারকার পারিশ্রমিক ৩৫ কোটি রুপি। বিখ্যাত এ অভিনেতা ভারতের আইপিএল টিম কলকাতা নাইট রাইডার্সের মালিক। এ টিম একবার নয়, দুই দুই বার আইপিএলের শিরোপা এনে দিয়েছে তার ঝুলিতে।

29012014114259সালমান খান : ৩০ কোটি

পারিশ্রমিকের দিক থেকে শাহরুখ থেকে পিছিয়ে থাকলেও টেক্কা দিয়েছেন আমির খানকে। বর্তমানে ৩০ কোটি রুপি পারিশ্রমিক নেওয়া এ সালমান খানের জনপ্রিয়তা সারা ভারতজুড়ে। ভক্তরা তাকে ডাকেন সাল্লু ভাই। এমনকি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও তার সুসম্পর্ক। দাবাং তারকার রয়েছে ১৬ কোটিরও বেশি ফেসবুক ভক্ত ও ৭ কোটিরও বেশি টুইটার ফলোয়ার রয়েছে। সালমান অভিনীত কিছু ব্লকবাস্টার ছবির তালিকায় রয়েছে ‘ওয়ানটেড’, ‘দাবাং’, ‘বডিগার্ড’ ও ‘এক থা টাইগার’। শুধু নিজের ছবির জন্য নয় বরং জনপ্রিয় রিয়ালিটি শো ‘বিগ বস’ উপস্থাপনার জন্যও ৩০ কোটি পারিশ্রমিকই নেন এ তারকা।

indexআমির খান : ২৮ কোটি

খানদের মধ্যে আমির খানই কয়েক দশক ধরে বলিউডে আনপ্যারালাল রাজত্ব করছেন। তার ইমেজ অন্যদের চেয়ে একদম আলাদা। তাকে বলা হয় মিস্টার পারফেক্টশনিস্ট। তার পুরো নাম মোহাম্মদ আমির হুসেইন খান, ১৯৬৫ সালের ১৪ মার্চ জন্মগ্রহণ করেন। আমির শুধু অভিনয়ই করেন না, প্রত্যেকটি ছবিতেই জনগণকে বিশেষ কোনো মেসেজ দিয়ে থাকেন। তার গজনির মাধ্যমে বলিউডে একশ’ কোটি ক্লাবের সূচনা ঘটে। এ ছাড়া ‘ধুম থ্রি’, ‘লগন’, ‘থ্রি ইডিয়টস’ বক্স অফিসের সকল রেকর্ড ভঙ্গ করা ছবি।

আমির খান ‘সত্যমেব জয়তে’ নামে একটি টেলিভিশন শো উপস্থাপনা করেন। যার মাধ্যমে ভারতের সাধারণ মানুষের সমস্যা সামনে তুলে ধরে সমাধানের চেষ্টা করেন। এ তারকা একটি ছবির জন্য পারিশ্রমিক নেন ২৮ কোটি রুপি।

indexঅক্ষয় কুমার : ২৫ কোটি

অক্ষয় কুমার ১৯৬৭ সালের ৯ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। তার মূল নাম রাজিব হরি ওম ভাটিয়া। কমেডি চরিত্রে অভিনয়ের জন্য বিখ্যাত এ তারকা। তার বিখ্যাত ছবি হল- ‘হাউজফুল’, ‘হাউজফুল টু’, ‘হেরা ফেরি’ ও ‘গরম মশালা’। ১০ কোটি ফেসবুক ভক্ত ও ৫ কোটি টুইটার ফলোয়ারের এ তারকা প্রতি ছবির জন্য ২৫ কোটি রুপি পারিশ্রমিক পান।

ranbir-kapoorরণবীর কাপুর : ২০ কোটি

১৯৮২ সালে ২৮ সেপ্টেম্বর জন্মগ্রহণ করা কাপুর পরিবারের জুনিয়র আইকন রণবীর কাপুর এখন ভারতের ধনী তারকাদের অন্যতম। প্রতি ছবির জন্য ২০ কোটি রুপি নিয়ে পারিশ্রমিকের তালিকায় রয়েছেন পঞ্চম স্থানে। যদিও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এ তারকার উপস্থিতি একেবারে নেই বললেই চলে। তার পরও অগণিত দর্শক-ভক্তদের চোখের মণি রণবীর কাপুর।

No comments:

Post a Comment