Tuesday 22 July 2014

মানসিক চাপের কারনে ভারতে ৫৯৭ সেনার আত্মহত্যা



মানসিক চাপের কারনে ভারতে ৫৯৭ সেনার আত্মহত্যা



indian-armyনয়া দিল্লি: গত পাঁচ বছরে ভারতীয় সেনাবাহিনীর ৫৯৭ জন সদস্য আত্মহত্যা করেছেন। দেশটির সর্বোচ্চ শৃংখলাবদ্ধ এই বাহিনীতে প্রতি বছর নিহতের সংখ্যা শত পার করছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় সেনা সদস্যদের হতাশা কমানোর জন্য পদক্ষেপ নিলেও এ সংখ্যা কমছে না। মঙ্গলবার এ খবর দিয়েছে বার্তা সংস্থা টিএনএন।
এতে বলা হয়, ২০০৯ থেকে ২০১৩  এই পাঁচ বছরের মধ্যে আত্মহত্যা করেছেন ৫৯৭ সেনা সদস্য। মঙ্গলবার ভারতের রাজ্যসভায় এ তথ্য প্রকাশ করেন প্রতিরক্ষা মন্ত্রী অরুণ জেটলি।
তিনি বলেন, সেনা সদস্যরা যাতে মানসিক অস্থিরতা থেকে মুক্তি পায় সে জন্য প্রতিরক্ষা মন্ত্রণালয় পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে রয়েছে তাদের জীবনমানের উন্নতি, কাজের পরিবেশ উন্নত করা। তাদের থাকার অবকাঠামো উন্নত করা হয়েছে। পারিবারিক সুবিধা বাড়ানো হয়েছে। ছুটির ব্যবস্থা করা হয়েছে। মানসিক পরামর্শের ব্যবস্থা করা হয়েছে। যোগ ব্যায়াম করার ব্যবস্থা করা হয়েছে। মেডিটেশন করার ব্যবস্থা করা হয়েছে।

কিন্তু দৃশ্যত কোনো পদক্ষেপই কাজে আসছে না। শুধু সশস্ত্র বাহিনীতেই ২০১০ সালে আত্মহত্যা করেছেন ১১৬ সেনা। ২০১১ সালে ১০৫ সেনা। ২০১২ সালে ৯৫ জন। গত বছর আত্মহত্যা করেছে ৮৬ সেনা। এর আগে টাইমস অব ইন্ডিয়া এক রিপোর্টে বলেছিল, হতাশা থেকে আত্মহত্যা এড়ানোর কোনো ইঙ্গিত মিলছে না।

No comments:

Post a Comment