Monday 21 July 2014

আরেক পৃথিবীর সন্ধান


আরেক পৃথিবীর সন্ধান




প্রাণী জগতের বাসযোগ্য পৃথিবীর মতো আরেকটি পৃথিবী আবিস্কারের সন্নিকটে পৌছেছেন মহাকাশ বিজ্ঞানীরা। নাসা সদর দপ্তরে একদল বিজ্ঞানী এ বিষয়ে সাংবাদিকদের সামনে মুখ খুলেছেন।
তাদের মতে, এতোদিন ধরে দর্শন স্বীকার করে আসছিল যে পৃথিবীর বাইরেও কোনো গ্রহে প্রাণ আছে। কিন্তু অন্যান্যরা এ বিষয়টি আমলে নিতে চাননি। এই সন্দেহ আর প্রশ্নের উত্তরের জন্যই নাসার বিজ্ঞানীরা নিরলস পরিশ্রম করে যাচ্ছেন।
নাসার একজন নেতৃস্থানীয় গবেষক অধ্যাপক সারা সেজার বলেন, আমরা বিশ্বাস করি, আমরা নতুন এক পৃথিবী অবিস্কারের খুব সন্নিকটে। এমন কিছু চিহ্ন আমরা পেয়েছি যা আমাদেরকে নতুন আরেক পৃথিবী সম্পর্কে নিশ্চিত করছে। দ্বিতীয় পৃথিবী আবিস্কার আমাদের জন্য হলি গ্রেইল আবিস্কারের মতো।
এ বিষয়ে মহাকাশ টেলিস্কোপ সায়ান্স ইনিস্টিটিউটের প্রধান ম্যাট মাউন্টেইন বলেন, ইতোমধ্যেই আমরা জানি আমাদের ছায়াপথে কমপক্ষে ১০০ বিলিয়ন গ্রহ আছে। এবং এই তথ্য আমরা আজ থেকে পাঁচ বছর আগেও জানতাম না।
গত ২০০৯ সালে প্লানেট হান্টিং কেপলার প্রোব নামে নাসার একটি গবেষক দল নতুন পৃথিবী আবিস্কারে অনুসন্ধান কার্যক্রম শুরু করে। দীর্ঘদিন ধরেই তারা ছায়াপথের বিভিন্ন গ্রহের গতিবিধি এবং নতুন নতুন গ্রহের সন্ধানে মহাকাশে অভিযান পরিচালনা করেছেন। এই অভিযানের সময় পৃথিবীর আয়তনের সমপরিমাণ অনেকগুলো গ্রহের সন্ধান পেয়েছেন তারা। শুধু তাই নয়, তারকা এবং গ্রহের উপরিতলে পানির উপস্থিতি আছে এমন কিছু গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা।
নাসার নেক্সট জেনারেশন জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ প্রকল্পের নেতৃস্থানীয় বিজ্ঞানী জন ম্যাথার জানান, আমাদের পৃথিবী প্রায় ৪ দশমিক ৫ বিলিয়ন বছর পুরনো। মহাবিশ্বের বয়সের তিন ভাগের একভাগ বয়স মাত্র পৃথিবীর। এবং আমাদের ছায়াপথ প্রতিনিয়ত বড় হচ্ছে। প্রতি বছর ছায়াপথে প্রায় দশটি নতুন তারার জন্ম হয়।

No comments:

Post a Comment