Tuesday 22 July 2014

ব্যর্থদের সরিয়ে লড়াকুরা আসছে!


ব্যর্থদের সরিয়ে লড়াকুরা আসছে!



BNP-Dhaka-City-committee-e1406061932527ঢাকা: বিএনপির সদ্য ঘোষিত ঢাকা মহানগর কমিটি নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়েছে। বিভিন্ন পদে নেতৃত্ব পরিবর্তনের আশঙ্কা করছেন ‘ব্যর্থ’ নেতারা। আহ্বায়ক মির্জা আব্বাস কয়েকজন নেতাকে নিয়ে একাধিক বৈঠক করার পরই বিষয়টি আলোচনায় আসে।
দলীয় সূত্রমতে, সবচেয়ে বেশি আলোচনা চলছে সদ্য ঘোষিত কমিটির সদস্যসচিব পদ নিয়ে। এ পদে স্থান পাওয়া সদ্য কারামুক্ত হাবিব উন নবী খান সোহেলের পরিবর্তে অন্য কেউ আসতে পারেন বলে মনে করা হচ্ছে। আর এ তালিকায় রয়েছেন আব্দুল আউয়াল মিন্টু, এম এ কাইয়ুম এবং আব্দুস সালাম।
দায়িত্বশীল এক নেতা বলেন, দলীয় প্রধান বেগম খালেদা জিয়া ওমরা পালন শেষে দেশে ফিরলেই বিষয়টি তাকে জানানো হবে। তার সবুজ সংকেত পেলেই কেবল ওই পদে পরিবর্তন আসতে পারে।
গত ১৯ জুলাই রাতে কমিটি ঘোষণার পরদিন সকালেই আহ্বায়কের বাসায় ছুটে গিয়েছিলেন হাবিব উন নবী খান সোহেল। সৌজন্য সাক্ষাতের সময় তিনি মির্জা আব্বাসের প্রতি কৃতজ্ঞতা জানান। যদিও পরের দুদিন (২০ ও ২১ জুলাই) গয়েশ্বর চন্দ্র রায়, আব্দুল আউয়াল মিন্টু, বরকত উল্লাহ ও সালাউদ্দিন আহমেদকে নিয়ে মির্জা আব্বাসের ডাকা বৈঠকে দেখা যায়নি সোহেলকে।
আর এ ঘটনার পরেই নেতাকর্মীদের মধ্যে গুঞ্জন শুরু হয় আহ্বায়কের কাছে পাত্তা পাচ্ছেন না সদস্যসচিব।
জানতে চাইলে সোহেল বলেন, ‘নতুন কমিটি ঘোষণার পরেই মির্জা আব্বাসের সঙ্গে দেখা করতে তার বাসায় গিয়েছিলাম। সেখানে বর্তমান সাংগঠনিক পরিস্থিতি আর ঈদ পরবর্তী আন্দোলন কর্মসূচি নিয়ে দীর্ঘক্ষণ আলাপ-আলোচনা হয়।
তবে পরের দুদিনের বৈঠকে সদস্যসচিব পরিবর্তনের বিষয় স্থান পেয়েছে কি না সে সম্পর্কে জানতে চাইলে ঘোষিত কমিটির সদস্য বরকত উল্লাহ বুলু বলেন, পদ পরিবর্তন নিয়ে নয়, রাজনীতিসহ নানা বিষয়ে আলোচনা হয়েছে।






এদিকে মঙ্গলবার বিএনপিপন্থি চিকিৎসকদের ইফতার অনুষ্ঠানে যোগ দিয়ে মির্জা আব্বাস বলেছেন, কমিটি ঘোষণার পরদিন তার বাসায় গণমাধ্যমকর্মীরা গিয়েছিলেন। গণমাধ্যমে কথা না বলায় বিরূপ প্রতিক্রিয়া লক্ষ্য করেছেন।
সাংবাদিকদের সঙ্গে তার সম্পর্কের বিষয়টি ব্যাখ্যা করে মির্জা আব্বাস বলেন, আমি রাজনীতি করি, সাংবাদিকদের সঙ্গে সব সময় আমার চলতে হয়। তারা আমাকে সহযোগিতা করে থাকেন। ওইদিন তাদের কাউকে আমি ডাকিনি। শারিরীকভাবে অসুস্থ থাকায় রাতে ঘুম হয়নি। বিষয়টি নিয়ে কেউ ভুল বুঝবেন না। দু/একদিনের মধ্যেই তাদের সঙ্গে আমি বসবো।
এদিকে বিএনপির দপ্তর সূত্রে জানা গেছে, আজ বুধবার বেলা ১২টায় ঢাকা মহানগর কার্যালয়ে সদ্যঘোষিত আহ্বায়ক কমিটির সভা হবে।
প্রসঙ্গত, গত ১৯ জুলাই রাতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে আহ্বায়ক করে ঢাকা মহানগর বিএনপির ৫৭ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। এতে সদস্যসচিব করা হয় স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিব-উন-নবী খান সোহেলকে। এ ছাড়া চারজন উপদেষ্টা, ছয়জন যুগ্ম আহ্বায়ক ও ৪৫ জনকে সদস্য করা হয়।
রাতেই কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে নতুন কমিটির সদস্যদের নাম ঘোষণা করেন বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ।
নতুন এ কমিটি গঠনের মধ্য দিয়ে বিলুপ্ত হয়ে যায় সাদেক হোসেন খোকা ও আবদুস সালামের নেতৃত্বাধীন মহানগরের পুরোনো আহ্বায়ক কমিটি। আজ থেকে প্রায় আড়াই বছর আগে কমিটি গঠন করা হয়েছিল। তবে এতদিনেও পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে পারেনি কেউই। এরই মধ্যে গত ৫ জানুয়ারির দশম জাতীয় সংসদ নির্বাচন প্রতিহত করার আন্দোলনে নিষ্ক্রিয় দেখা গেছে কমিটি নেতাকর্মীদের। এ নিয়ে খোদ দলীয় প্রধান অসন্তোষ প্রকাশ করেন। চেয়ারপারসন বেগম খালেদা জিয়া নিজেই ঢাকা মহানগর কমিটিকে ‘ব্যর্থ’ হিসেবে উল্লেখ করে ক্ষোভ প্রকাশ করেন।

No comments:

Post a Comment